মেনু নির্বাচন করুন

আরবপুরের বেসরকারি স্থাপনা

এশিয়া আর্সেনিক নেটওয়ার্ক

আরবপুর ইউনিয়নের ৭ নং ওয়ার্ড কৃষ্ণবাটিতে অবস্থিত এশিয়া আর্সেনিক নেটওয়ার্কের প্রধান অফিস। প্রতিষ্ঠানটি জন সাধারণের সুপেয় পানি নিশ্চিত করণে কাজ করে যাচ্ছে। আবাসিক এবং বিভিন্ন প্রতিষ্ঠানের টিউবওয়েলের পানিতে আর্সেনিক পরীক্ষা করার পাশিপাশি অতি সম্প্রতি ইউনিয়নে অসংক্রামক রোগ প্রতিরোধে কাজ শুরু করেছে জাপানী অর্থায়নে পরিচালিত প্রতিষ্ঠানটি।

 

ঢাকা আহ্ছানিয়া মিশন শেল্টার হোম

আরবপুর ইউনিয়নের ৩ নং ওয়ার্ড ভেকুটিয়ায় অবস্থিত ঢাকা আহ্ছানিয়া মিশনের আঞ্চলিক অফিস। ভোকেশনাল ট্রেনিং সেন্টার, মাদক নিরাময় কেন্দ্র ছাড়াও  এখানে আছে মিশনের শেল্টার হোম। পাচারের শিকার এবং নিরাপত্তাহীন নারী  ও শিশু এখানে নির্ধারিত প্রক্রিয়ার মাধ্যমে সেফ হোমে থাকার ব্যবস্থা আছে। আবাসন, প্রশিক্ষণ সহ সামাজিক পূর্ণবাসনে সংস্থাটি কাজ করে চলেছে।

 

ব্র্যাক আয়েশা আবেদ ফাউন্ডেশন

আরবপুর ইউনিয়নের ৫নং ওয়ার্ড খোলাডাঙ্গায় অবস্থিত ব্র্যাকের সূচি শিল্প প্রতিষ্ঠান আড়ংয়ের অন্যতম কারখানাটি। সমাজের সুবিধা বঞ্চিত নারীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে কর্মসংস্থান সৃষ্টি করছে প্রতিষ্ঠানটি। দেশের দারিদ্র বিমোচনে প্রতিষ্ঠানটি রেখে চলেছে অপরিসীম ভূমিকা। আড়ংয়ের পণ্য দেশের বাইরেও যাচ্ছে। নেপথ্যের কারিগর হিসাবে আরবপুরের নারীরা পরিচিত হচ্ছেন সর্বত্র। আয়েশা আবেদ ফাউন্ডেশন সহ ব্র্যাকের প্রশিক্ষণ কেন্দ্রটার্ক সেন্টারও  খোলাডাঙ্গায় অবস্থিত।


Share with :

Facebook Twitter