মেনু নির্বাচন করুন
পাতা

এনজিও

 ব্র্যাক

ব্র্যাকের হস্তশিল্প আড়ংয়ের অন্যতম কারখানা আরবপুর ইউনিয়নে অবস্থিত। আরবপুরের ৫ নং ওয়ার্ড খোলাডাঙ্গায় ধর্মতলা চাঁচড়া সড়কে আয়েশা আবেদ ফাউন্ডেশন নামে প্রতিষ্ঠানটি অবস্থিত। এখানের প্রায় সব কর্মীই নারী। এখানে তৈরীকৃত পোষাক খুবই কোয়ালিটি সম্পন্ন। আয়েশা আবেদ ফাউন্ডেশন সহ ব্র্যাকের যশোর অঞ্চলের প্রশিক্ষণ কেন্দ্র ৫ নং ওয়ার্ড খোলাডাঙ্গায় অবস্থিত। ধর্মতলা থেকে চাঁচড়ার দিকে যেতে ট্রেন রাস্তা পার হলেই ডান হাতে পড়বে টার্ক। এখানে ব্র্যাকের সকল প্রকার প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে। ব্র্যাকের যশোর জেলা প্রতিনিধি হিসেবে বর্তমানে দায়িত্ব প্রাপ্ত আছেন মো: ইদ্রিস আলী ( ০১৭৩০ ৩৪৯৯৮৬ )। ব্র্যাক সর্ম্পকিত যে কোন তথ্যের জন্য তার সাথে যোগাযোগ করা যেতে পারে। এছাড়াও আছে ব্র্যাকের আছে ক্ষুদ্র ঋণ প্রকল্প, ব্যবসায়িক ঋণ ( প্রগতি ) প্রকল্প, কৃষি বিষয়ক প্রকল্প, স্বাস্থ্য বিষয়ক প্রকল্প ( যক্ষা নিরোধ কর্মসূচি ) সহ নানাবিধ উন্নয়ন মূলক প্রকল্প।

ঢাকা আহ্ছানিয়া মিশন

স্রষ্টার ইবাদত - সৃষ্টির সেবার মানসে প্রতিষ্ঠিত ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রধান কার্যালয় ঢাকার বাইরে অন্যতম বৃহৎ কর্মকান্ড যশোরে বিশেষ ভাবে বললে আরবপুরে। আরবপুর ইউনিয়নের ৩নং ওয়ার্ড ভেকুটিয়ায় অবস্থিত নারী ও শিশু পাচারকারীদের কবল থেকে উদ্ধারকৃতদের শেল্টার হোম। যেটি দেশের অন্যতমএকটি আশ্রয় কেন্দ্র। এখানে  থানা কিম্বা বিভিন্ন মাধ্যম থেকে পাওয়া ভিকটিমদের আবাসন, প্রশিক্ষণ সহ পূণর্বাসনের সকল প্রক্রিয়ার ব্যবস্থা করা হয়। ভেকুটিয়া শেল্টার হোম ম্যানেজারের দায়িত্বে আছেন শাহানা খন্দকার ( ০১৭২৬ ৮২৮৭৭৩ ) এ সংক্রান্ত বিষয়ে যে কোন প্রয়োজনে কথা বলা যেতে পারে তার সাথে।

একই ক্যাম্পাসে অবস্থিত মিশনের রিজিওনাল ট্রেনিং সেন্টার ( আরটিসি )। এখানে মূল ভকেশনাল ট্রেনিং প্রদান করা হয়ে থাকে। ট্রেইলারিং এন্ড ড্রেস মেকিং, জরি চুমকি কার্টচুপি, বিউটিশিয়ান, ইলেকট্রিক্যাল এন্ড হাউজ ওয়্যারিং, গার্মেন্টস মেশিন অপারেটিং সহ চাহিদা মাফিক বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হয়। এখানে আছে আবাসিক ও অনাবাসিক প্রশিক্ষণের ব্যবস্থা। আরটিসি বিষয়ে যোগাযোগ করতে হলে কথা বলতে হবে বিজনেস এন্ড সাপোর্ট প্রমোশন অফিসার মো: আনোয়ার হোসেন ( ০১৭১৫ ৭৯৮৬৬০ )এর সাথে। এর পাশেই আছে মিশনের মাদকাসক্ত পুণর্বাসন কেন্দ্র।

আরবপুর ইউনিয়নে চলমান কর্মসূচির মধ্যে অন্যতম মিসিং চাইল্ড এলার্ট প্রকল্প। নারী ও শিশু পাচার প্রতিরোধে অনলাইন ও অফ লাইন সাপোর্ট প্রোগ্রাম। এই প্রোগ্রামের আরবপুরের দায়িত্বে আছেন মাহফুজুর রহমান ( ০১৭৬৭ ১৯১৭৫২) অথবা যোগাযোগ করা যাবে কর্মসূচির এলাকা সমন্বয়কারী রফিকুল ইসলাম ( ০১৭১২ ৯২০৬৪৯ ) এর সাথে।

এ সবের পাশাপাশি আরবপুর ইউনিয়নে ঢাকা আহ্ছানিয়া মিশনের আছে গণকেন্দ্র ও কমিউনিটি রিসোর্স সেন্টার প্রকল্প। আরবপুর ইউনিয়নের ৮ নং ওয়ার্ড পতেঙ্গালীতে অবস্থিত আরবপুর শতদল কমিউনিটি রিসোর্স সেন্টার। আছে সেফ লেবার মাইগ্রেশন প্রজেক্ট। একসেস এগ্রিকালচার নামে কৃষি প্রজেক্ট আর এ সবরে  পাশাপাশি আছে ক্ষুদ্রঋণ প্রকল্প। যশোরে ঢাকা আহ্ছানিয়া মিশন সর্ম্পকিত দায়িত্বপ্রাপ্ত হচ্ছেন রিজিওনাল ফোকাল পার্সন খায়রুল ইসলাম ( ০১৭১২ ১৭২৩৯৫)।

এশিয়া আর্সেনিক নেটওয়ার্ক

আরবপুর ইউনিয়নের ৭ নং ওয়ার্ড কৃষ্ণবাটি গ্রামে অবস্থিত এশিয়া আর্সেনিক নেটওয়ার্কের রিজিওনাল অফিস। আর্সেনিক মুক্ত সুপেয় পানি ব্যবস্থপনা নিয়ে প্রতিষ্ঠানটি কাজ করে যাচ্ছে। অতি সম্প্রতি আরবপুর ইউনিয়নে সংস্থাটি শুরু করেছে অসংক্রামক রোগের ঝুকিঁ হ্রাস শীর্ষক একটি প্রকল্প। সচেতনতা বৃদ্ধির পাশাপাশি বিভিন্ন স্বাস্থ্য সেবা নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। এ বিষয়ে জানতে যোগাযোগ করা যাবে প্রকল্পের আরবপুর ইউনিয়ন সুপারভাইজার পলি ঘোষ ( ০১৯৩৩ ১৯৪৭২১ ) এর সাথে।

আর আর এফ

রুরাল রিকন্সট্রাকশন সেন্টার ( আরআরসি ) নামে যাত্রা শুরু করলেও বর্তমানে রুরাল রিকন্সট্রাকশন ফাউন্ডেশন (আরআরএফ) নামে পরিচিত সংস্থাটি শুধু যশোর নয় দেশের অনেক জেলায়ই রয়েছে  কার্যক্রম।  প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় কারবালা রোডে। যে কোন প্রয়োজনে যোগাযোগ করা যাবে Rural Reconstruction Foundation (RRF), RRF Bhaban, C&B Road, Karbala, Jessore-7400, Bangladesh,Tel: 880 421 66906, 65663, 61679,Fax: 880 421 68546, Email: admin@rrf-bd.org , info@rrf-bd.org,Web: www.rrf-bd.org. আরবপুর ইউনিয়নে আরআরএফের শিক্ষা ও ক্ষুদ্র ঋণ প্রকল্প চলমান আছে।

বাঁচতে শেখা

আরবপুর বিমান বন্দর সড়কে বাঁচতে শেখার প্রধান কার্যালয় অবস্থিত। বাঁচতে শেখার SDLG নামে একটি প্রকল্প আরবপুরে চলমান।  যে কোন তথ্যের জন্য ভিজিট করা যাবে সংস্থাটির ওয়েব সাইট http://www.banchteshekha.org এ।

দীপ্তি ফাউন্ডেশন

গ্রাম আদালত কাযর্কর করতে দিপ্তী ফাউন্ডেশন আরবপুর ইউনিয়নে ২০০৬ সাল থেকে কাজ করছে। গ্রাম আদালত, সালিশী পরিষদ, সালিশ ব্যবস্থাকে আধুনিকায়ন করতে নিরলস প্রচেষ্টা অব্যাহত রেখেছে সংস্থাটি। দিপ্তী ফাউন্ডেশনের হেড অফিস আরবপুরের পুলেরহাটে অবস্থিত। যে কোন তথ্যের জন্য যোগাযোগ করা যাবে সংস্থার আরবপুর ইউনিয়ন শালিস সহকারি তহমিনা আক্তার ( ০১৯৪২ ৯৪২৩৮৩ ) এর সাথে।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের নারী ও শিশু পাচার প্রতিরোধের প্রকল্প আছে আরবপুর ইউিনয়নে। এছাড়া ও নারী ও শিশু কল্যাণে নানাবিধ উদ্যোগ বাস্তবায়ন করছে সংস্থাটি। এ সংক্রান্ত বিষয়ে যোগাযোগ করা যাবে সংস্থার কর্মসূচি কর্মকর্তা জাকিয়া সুলতানা ( ০১৭৫৫ ৫২৬৬২৫ ) এর সাথে।

ডেমোক্রেসী ওয়াচ

স্থানীয় সরকারকে শক্তিশালী করণ,গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠা, নারীর ক্ষমতায়নে আরবপুর ইউনিয়নে কাজ করছে ডেমোক্রেসী ওয়াচ। এছাড়া নির্বাচন বিষয়ে সচেতনতা কার্যক্রম আছে সংস্থাটির। যে কোন প্রয়োজনে যোগাযোগ করা যাবে পাপিয়া খাতুন আশা ( ০১৯৬৩ ৫২১২০৬ ) এর সাথে।

এছাড়াও দি স্যালভেশন আর্মি, জাগরণী চক্র ফাউন্ডেশন, আশা, প্রভা মহিলা ও শিশু উন্নয়ন সংস্থা,জাগ্রত যুব সমাজ,শতদল পিপলস্ সেন্টার,আলো বেসরকারী সংস্থা গুলো আরবপুর ইউনিয়নের জনগনকে সচেতনা বৃদ্ধি, প্রশিক্ষণআর্থিক ভাবে সহায়তা প্রদানের জন্য শিক্ষা, স্বাস্থ্য, ক্ষুদ্র ঋণ সহ বিভিন্ন কার্যক্রম চালু রয়েছে।


Share with :

Facebook Twitter